নারীত্বের উদযাপন করল ফেমইন্ডিয়া ২০২২

নারীত্বের উদযাপন করল ফেমইন্ডিয়া ২০২২

কলকাতা, এপ্রিল ২৪ (UNI Bangla): বিশিষ্ট লেখক সাবর্ণ রায় এবং অন্তরা বন্দ্যোপাধ্যায় উপস্থাপন করলেন ‘ফেমইন্ডিয়া ২০২২-আ ফেস্টিভ্যাল সেলেব্রেটিং উইমেনহুড’। আজ অভিনেতা বিপ্লব দাশগুপ্ত এবং ফ্যাশন ডিজাইনার রাজলক্ষ্মী শ্যামের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে অন্যরকম এই ফেস্টিভ্যাল।

ফেমইন্ডিয়া এমন একটি প্ল্যাটফর্ম যা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে নারীর সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিতে কাজ করা প্রাসঙ্গিক ব্যক্তিদের এক জায়গায় নিয়ে আসে নারীত্বের উদযাপনের জন্য। বুদ্ধিজীবী, শিল্পী, সাহিত্যিক এবং সমাজকর্মীরা নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ-সমতা নিয়ে আলোচনা করেন। নতুন দৃষ্টিভঙ্গিতে নারীত্বকে দেখা, আধুনিক নারীর বিবর্তন, অবদান থেকে তাদের আকাঙ্ক্ষা সবকিছু নিয়েই একটা কন্ঠস্বর তৈরি করার লক্ষ্য নিয়েই এই আলোচনা। বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার, উদ্যোক্তা এবং ক্যান্সার সারভাইভার রাজলক্ষ্মী শ্যাম একটি পিয়ানো বাদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন।

সাবর্ণ রায়ের বইগুলির প্রেক্ষাপটে নারীর ক্ষমতায়ন, স্বাধীনতা এবং প্রতিষ্ঠান হিসাবে বিবাহের পরিবর্তিত সমীকরণ নিয়ে আলোচনা করেন লেখক সাবর্ণ এবং অন্তরা বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রনাথ এবং ইবসেনের দুটি কালজয়ী নারী-কেন্দ্রিক সাহিত্য থেকে অনুপ্রাণিত একটি কথোপকথন ‘শক্তি রুপেন সংস্থিতা’ উপস্থাপন করেন অভিনেতা বিপ্লব দাশগুপ্ত।

‘নারীবাদীরা সবসময়ই সঠিক’, এই বিষয়ে একটি বিতর্কের আয়োজনের মাধ্যমে শেষ হয় ফেমইন্ডিয়া ২০২২ (FemIndia 2022)। বিতর্কের সূত্রধর হিসাবে ছিলেন ঐন্দ্রিলা দত্ত এবং পরিচালক অশোক বিশ্বনাথন, অধ্যাপক সুমন কুমার মুখার্জি, নাট্যব্যক্তিত্ব রমনজিৎ কৌর, রূপা চক্রবর্তী, নন্দিনী ভট্টাচার্য এবং রুমা চক্রবর্তী বিতর্কে অংশগ্রহণ করেন।

Source: unibangla.in

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *